Blog

কারিগরি শিক্ষা বিস্তারে বিসিএমসি’তে মতবিনিময় সভা

কারিগরি শিক্ষা বিস্তারের লক্ষ্যে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়ের আয়োজনে মাসব্যাপি মতবিনিময় সভা শুরু হয়েছে। সম্মানিত শিক্ষক ও এসএসসি/সমামান ফলপ্রার্থী শিক্ষার্থীরা এ মতবিনিময় সভায় অংশ নিচ্ছেন। বিসিএমসি হল রুমে ২৮ ফেব্রুয়ারি মতবিনিময় সভার প্রথম দিনে অংশ গ্রহণ করে যশোর সদর উপজেলার বসুন্দিয়া স্কুল এন্ড কলেজের শিক্ষক ও এসএসসি ফলপ্রার্থী শিক্ষার্থীরা। বিসিএমসি অধ্যক্ষ প্রকৌশলী এসএম রেজাউল কবীরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির। বিশেষ অতিথি ছিলেন বসুন্দিয়া স্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক দীপংকর মল্লিক। বক্তব্য রাখেন বিসিএমসি রেজিস্টার অধ্যাপক ড. মো. সারাফাত হোসেন। সভায় কারিগরি শিক্ষার গুরুত্বের উপর একটি ডকুমেন্টারি উপস্থাপন করেন লেকচারার প্রকৌশলী শামিম রেজা। অনুষ্ঠানে বসুন্দিয়া স্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক স্বপ্না রানী মজুমদার, পরিচালনা কমিটির অভিভাবক সদস্য কবির হোসেন খান ও শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এরআগে শিক্ষার্থীরা বিসিএমসি ফাউন্ডেশনভুক্ত প্রতিষ্ঠান বাংলাদেশ টেকনিক্যাল কলেজ ও বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় ঘুরে দেখেন।
মতবিনিময়কালে বক্তারা বলেন, ২০১০ সালের জাতীয় শিক্ষানীতির আলোকে সর্বোাচ্চ অগ্রাধিকার দিয়ে সরকার কারিগরি শিক্ষার যে অগ্রযাত্রা শুরু করেছে দেশের বৃহত্তম প্রাইভেট ইঞ্জিনিয়ারিং কলেজ বিসিএমসি সেই যাত্রার প্রচার, প্রসার ও উন্নয়নে ভুমিকা রেখে চলেছে। কারিগরি শিক্ষার ইতিবাচক প্রচারণার একটি অংশ এ মতবিনিময়। এ ধারা অব্যহত থাকবে।
২০২০ সালের মধ্যে দেশের মোট শিক্ষার্থীর ২০ শতাংশ কারিগরি শিক্ষায় অন্তর্ভুক্তিকরণের সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় স্বপ্রণোদিত হয়ে এ কর্মসূচি বাস্তবয়ন করছে। যে সকল শিক্ষা প্রতিষ্ঠান কারিগরি শিক্ষা বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে আগ্রহ প্রকাশ করেছে বিসিএমসি তাদেরকেই এ কর্মসূচিতে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছে। এসএসসির ফলপ্রকাশের পূর্ব পর্যন্ত প্রতিদিনই ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের অংশগ্রহণে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।