Blog

বিসিএমসি’র নিজস্ব শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন | মনন এর ৪৫ তম সংখ্যা প্রকাশ

জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, নিজস্ব শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা, দোয়া অনুষ্ঠান, দেয়াল পত্রিকার মোড়ক উন্মোচন ও রচনা প্রতিযোগিতার মাধ্যমে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মাহাবিদ্যালয় ক্যাম্পাসে  পালিত হয়েছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মাহাবিদ্যালয় এবং বাংলাদেশ টেকনিক্যাল কলেজ যৌথভাবে এই কর্মসূচি পালন করে। এসব কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, নিজেকে শুধু বাংলাদেশের নয় বিশ্বের একজন মনে করতে হবে। বিশ্বায়নের দুয়ার খুলে দিতে হবে। প্রতিদ্বন্ধিতাপূর্ণ বিশ্বে প্রতিদ্বন্ধিতা করে টিকে থাকতে হবে। এর জন্য কোন দেশকে  কোন ভাষাকে খাট করা যাবে না। জীবনের প্রয়োজনে, এগিয়ে যাওয়ার লক্ষ্যে যা কিছু ভালো তার সবকিছু গ্রহণ করতে হবে, আবেগতাড়িত হলে চলবে না। ভাষা দিবসে বিসিএমসির স্লোগান হোক জীবনের জন্য বাংলা জীবিকার জন্য ইংরেজি। তিনি আরো বলেন, বাংলা ভাষা, বাংলাদেশ, ৫২, ৭১ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের মত মৌলিক চেতনাগুলোর সাথে কোন সমঝতা বা আপোষ চলবে না। এসব চেতনাকে ধারণকরেই দেশকে এগিয়ে নিতে হবে, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, একদিন সোনার বাংলাদেশ প্রতিষ্ঠিত হবেই।

বিসিএমসি অধ্যক্ষ প্রকৌশলী এস এম রেজাউল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিসি অধ্যক্ষ সহকারী অধ্যাপক এসকে এম তহীদুজ্জামান। বক্তব্য রাখেন বিসিএমসি রেজিস্ট্রার ও বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন এন্ড সোস্যাল সাইন্স ফ্যাকাল্টি প্রধান অধ্যাপক মো. সারাফাত হোসেন, বিটিসি রেজিস্ট্রার  সহকারী অধ্যাপক মো. আফজাল হোসেন, বিসিএমসি ডেপুটি রেজিস্ট্রার সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামান, বিটিসি পরীক্ষা নিয়ন্ত্রক আবু হুরাইরা। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন বিসিএমসির গার্মেন্টস ৬ষ্ঠ পর্বের হাবিবুন নাহার সামিয়া, বিটিসির সিভিল ২য় পর্বের মেহেদী হাসান, বিসিএমসির কম্পিউটার ৪র্থ পর্বের হাবিবা নাসরিন, বিসিএমসির কেমিক্যাল ৪র্থ পর্বের মো. সাইফুল ইসলাম ও বিটিসির কম্পিউটার ২য় পর্বের শ্রাবণী আক্তার শিমু।

সকালে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরে উত্তোলনের মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়। পরে বিসিএমসি শহীদ মিনারে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়ের পক্ষে শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির ও অধ্যক্ষ প্রকৌশলী এস এম রেজাউল কবীর। এ সময় তাদের সাথে ছিলেন রেজিস্ট্রার অধ্যাপক অধ্যাপক মো. সারাফাত হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক জনাব ইমতিয়াজ আহমেদ, সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর ফ্যাকাল্টি হেড অধ্যাপক ড. প্রকৌশলী দুলাল বড়–য়া, বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন এন্ড ম্যানেজমেন্ট এর হেড সহকারী অধ্যাপক মো. হাসানুজ্জামান। লাইব্রেরিয়ার আব্দুল জব্বার ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ টেকনিক্যাল কলেজের পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্প অর্পণ করেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির ও কলেজটির পরিচালক প্রকৌশলী এস এম রেজাউল কবীর, কলেজের অধ্যক্ষ সহকরী অধ্যাপক এসকে এম তহীদুজ্জামান এর নেতৃত্বে, রেজিস্ট্রার মো. আফজাল হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক জনাব আবু হুরায়রাসহ সকল বিভাগীয় প্রধান এবং সকল শিক্ষক কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীবৃন্দ। এছাড়াও বিসিএমসির সকল বিভাগীয় প্রধানের নেতৃত্বে বিভাগের শিক্ষক- শিক্ষার্থী পৃথক পৃথক ভাবে পুষ্পর্ঘ অর্পণ করেন।

পরে বিসিএমসি হল রুমে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন বিসিএমসি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও পেশ ইমাম আলহাজ্ব মুফতি মাওলানা মো. মাহবুবুর রহমান। আলোচনায় শিক্ষক, ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন। সমগ্র অনুষ্ঠান উপস্থাপনা করেন বিসিএমসি সাহিত্য ও সাংস্কৃতিক ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক মো. শহিদুল আলম ও বিটিসি সাহিত্য ও সাংস্কৃতিক ক্লাবের সভাপতি জাহিদুল ইসলাম যাদু।

আলোচনা শুরুর পূর্বে দেয়াল পত্রিকা ‘মনন’ এর ৪৫তম সংখ্যার মোড়ক উম্মোচন করেন প্রধান অতিথি এবং রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

 

মনন এর ৪৫ তম সংখ্যা প্রকাশ

 

বিসিএমসি ম্যাগাজিন ক্লাবের নিয়মিত প্রকাশনা বাংলা দেয়াল পত্রিকা মনন এর ৪৫তম সংখ্যা প্রকাশিত হয়েছে। মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মনন প্রকাশিত হয়। মনন এর চলতি সংখ্যার মোড়ক উন্মোচন করেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির। মাতৃভাষা দিবসের আলোচনার পূর্বে তিনি আনুষ্ঠানিকভাবে এ মোড়ক উন্মোচন করেন। এবারের মনন এ শিক্ষক-শিক্ষার্থীদের লেখা ১৪টি ছড়া-কবিতা, একটি গল্প ও একটি প্রবন্ধ স্থান পেয়েছে। শহীদ মিনার, অমর ২১, রক্তের লাল পলাশ, ঐক্যের প্রতীক সাদা রঙের হাত ও ছোপ ছোপ রক্তের চিহ্ন দিয়ে তৈরি প্রচ্ছদ সকলের দৃষ্টি কেড়েছে। এছাড়া প্রতিটি লেখা হয়েছে সুখপাঠ্য। সকলের পাঠের সুবিধার্থে পত্রিকাটি ১ম ক্যাম্পাসের ৪র্থ তলায় দেয়াল পত্রিকার জন্য নির্ধারিত বোর্ডে প্রদর্শিত হচ্ছে। মনন এর এ সংখ্যাটির পরিকল্পনা করেন বিসিএমসি ম্যাগাজিন ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমান, অলংকরণ করেন সহকারী অধ্যাপক প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান রাজা, মুদ্রণে ছিলেন জয়নাল আবেদীন ও মাসুদুর রহমান। ক্লাবের সচিব সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামান সকল সদস্য মনন প্রকাশে সহযোগিতা করেন।