Blog

কারিগরি শিক্ষা বিস্তারে বিসিএমসির ৭ম দিনের মতবিনিময় সভায় সাতক্ষীরার মুরারীকাটি মাধ্যমিক বিদ্যালয়, মডেল মাধ্যমিক বিদ্যালয় ও বেত্রাবতী মাধ্যমিক বিদ্যালয়ের অংশগ্রহণ

দেশের উন্নয়ন অগ্রযাত্রার সবচেয়ে বড় বাধা দক্ষ জনশক্তি। শিক্ষার মূল ধারায় কারিগরি শাখা গুরুত্ব না পাওয়ায় জনশক্তির দক্ষতা বাড়ছে না, বাড়ছে বেকারত্ব। এ অবস্থার উত্তরণে কারিগরি শিক্ষার বিস্তারের কোন বিকল্প নেই। সরকারও ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ শিক্ষার্থী কারিগরি শিক্ষায় অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। যশোরের বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় হল রুমে ১০ মার্চ ২০১৮ অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন সাতক্ষীরার কলারোয়া উপজেলার মুরারীকাটি মাধ্যমিক বিদ্যালয়, মডেল মাধ্যমিক বিদ্যালয় ও বেত্রাবতী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও এসএসসি পরীক্ষার্থীরা।
কারিগরি শিক্ষার গুরুত্ব প্রচারে যশোরের বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় খুলনা বিভাগের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষক ও এসএসসি/সমমান পরীক্ষার্থীদের সাথে ২৮ ফেব্রুয়ারি ২০১৮ হতে শুরু হওয়া দুই মাসব্যাপি মতবিনিময় সভা করছে।
বিসিএমসি অধ্যক্ষ প্রকৌশলী এসএম রেজাউল কবীরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুরারীকাটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমানুল্লাহ, মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রুহুল আমিন ও বেত্রাবতী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রাশেদুল হাসান কামরুল । স্বাগত বক্তব্য রাখেন বিসিএমসি রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সারাফাত হোসেন। সভায় কারিগরি শিক্ষার গুরুত্বের উপর একটি ডকুমেন্টারি উপস্থাপন করেন লেকচারার প্রকৌশলী মো. শামীম রেজা। অনুষ্ঠানে মুরারীকাটি মাধ্যমিক বিদ্যালয়, মডেল মাধ্যমিক বিদ্যালয় ও বেত্রাবতী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক খালেদা আক্তার, খায়রুল বাসার, উজ্বল মুখার্জী, মো.সিরাজুল ইসলাম, আহসান উল্লাহ, সমীর কুমার সরকার, মো. তাজিবুর রহমান, মো. আনারুল ইসলাম, উত্তম কুমার পাল, মো. আব্দুল মান্নান, জাকিয়া পারভীন, জি. এম. মহিউদ্দীন কবীর, মো. নাসির উদ্দিন ও মো. রাশেদুল ইসলামসহ দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর আগে শিক্ষার্থীরা বিসিএমসি ফাউন্ডেশনভুক্ত প্রতিষ্ঠান বাংলাদেশ টেকনিক্যাল কলেজ ও বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় ঘুরে দেখেন। বিটিসি ও বিসিএমসি কলেজের নিজস্ব ৩টি বাস শিক্ষক-শিক্ষার্থীদের স্ব-স্ব স্কুল হতে আনা-নেয়ার কাজে ব্যবহৃত হয় ।
সভা শেষে শিক্ষক-শিক্ষার্থীদের সম্মানে আহারের ব্যবস্থা করা হয়।