Blog

বিসিএমসি’তে জঙ্গিবাদ ও মাদকতা বিরোধী সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

জঙ্গিবাদ ও মাদকতা বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতা বাড়াতে ৪ মে ২০১৭ বৃহস্পতিবার বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়ের হল রুমে অনুষ্টিত হয় আলোচনা সভা। বিসিএমসি জঙ্গিবাদ ও মাদকতা বিরোধী কমিটির ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থেকে সচেতনতামূলক বক্তব্য রাখেন যশোর কোতোয়ালি মডেল থানার সাব ইন্সপেক্টর এস এম শামীম আক্তার। তিনি জঙ্গিবাদ ও মাদকতা কি, এর ক্ষতিকারক প্রভাব ও  বাঁচার উপায় ব্যাখা করেন। একই সাথে শিক্ষার্থীদের করণীয় বিষয়ে দিক-নির্দেশনা দেন। তিনি আরো উল্লেখ করেন, শিক্ষা প্রতিষ্ঠানের বিবেচনায় প্রশাসনিকভাবে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়কে উন্নত দৃষ্টিতে মূল্যয়ন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিসিএমসি চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির। তিনি তার বক্তব্যে বলেন, জঙ্গিবাদ ও মাদকতা আমাদের দেশের এখন প্রধান সমস্যা। একমাত্র দেশপ্রেম ও সচেতনতাই পারে আমাদের সকলকে মুক্তি দিতে। দেশের অগ্রযাত্রাকে ব্যাহত করা ও  সাধারণ জনগণের ভোগান্তি বাড়ানো জঙ্গিদের প্রধান লক্ষ্য।

বিসিএমসি জঙ্গিবাদ ও মাদকতা বিরোধী কমিটির সভাপতি অধ্যাপক মো. সারাফাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে জঙ্গিবাদ বিষয়ক আলেচনায় অংশ নেন বিসিএমসি কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম ও খতিব আলহাজ মুফতি মাওলানা মো. মাহবুবুর রহমান। জঙ্গিবাদ যে ভ্রান্ত পথ  কোরআন হাদিসের আলোকে তিনি ব্যাখা করেন। এর সাথে জড়িতরা যে জাহান্নামি তা বুঝিয়ে দেন।

সভাপতি তার বক্তব্যে বিসিএমসি’র জঙ্গি বিরোধী কার্যক্রমে সারসংক্ষেপ উপস্থাপন করেন। তিনি জানান, বিসিএমসি’র কোন শিক্ষক-শিক্ষার্থী জঙ্গি বা মাদকের মত ভয়াবহ অপরাধের সাথে জড়িত হওয়ার সুযোগ পায়নি। বিসিএমসি’র চলমান শিক্ষা সহায়ক কার্যক্রম ও নিয়মানুবর্তিতা শিক্ষার্থীদের একটি সুশৃঙ্খল ফ্রেমে বেঁধে রেখেছে। এ প্রতিষ্ঠানের সবাই উন্নত জীবনের লক্ষ্যে অগ্রগামী।

অনুষ্ঠানে দুই শতাধিক শিক্ষার্থী ও শিক্ষকরাও অংশগ্রহণ করেন। উল্লেখ্য সরকারি নির্দেশনা অনুযায়ী বিসিএমসিতে জঙ্গি ও মাদকতা বিরোধী সকল কার্যক্রম পরিচালিত হচ্ছে। নিজস্ব পদ্ধতিতে টানা পনেরদিন অনুপস্থিত শিক্ষার্থীদের সনাক্ত করা, অভিভাবকদের অবহিত করা, ক্লাসে ক্লাসে যেয়ে শিক্ষার্থীদের সজাগ করা ও শিক্ষা বোর্ড ও মন্ত্রনালয়কে অবহিত করার কাজ জঙ্গিবাদ ও মাদকতা বিরোধী কমিটির মাধ্যমে করা হচ্ছে। এ ছাড়াও সরকার নির্ধারিত সকল কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।