Blog

২৪তম দিনের মতবিনিময় সভায় আব্দুল বারী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় ও লক্ষ্মীপুর বাজার মাধ্যমিক বিদ্যালয়

দেশের উন্নয়ন অগ্রযাত্রার ধারাবাহিকতা বজায় রাখতে প্রয়োজন দক্ষ জনশক্তি। কারিগরি শিক্ষা মূল ধারার শিক্ষা হিসেবে বিবেচিত না হওয়ায় জনশক্তির দক্ষতা বাড়ছে না, বাড়ছে বেকারত্ব। এ অবস্থার উত্তরণে সরকার ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ শিক্ষার্থী কারিগরি শিক্ষায় অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। যশোরের বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় সরকারের সেই লক্ষ্য পূরণে আয়োজন করেছে মত বিনিময় সভার। দুই মাস ব্যাপি এ মত বিনিময় সভার ২৪তম দিনে অংশগ্রহণ করে যশোর সদর উপজেলার আব্দুল বারী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় ও মাগুরা সদর উপজেলার লক্ষ্মীপুর বাজার মাধ্যমিক বিদ্যালয়।

২ এপ্রিল ২০১৮ বিসিএমসি হল রুমে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিসিএমসি অধ্যক্ষ প্রকৌশলী এসএম রেজাউল কবীর। প্রধান অতিথি ছিলেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির। বিশেষ অতিথি ছিলেন লক্ষ্মীপুর বাজার মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. সাবুর আলী মোল্ল্যা ও আব্দুল বারী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোছা. তুহিনা পারভীন। স্বাগত বক্তব্য রাখেন বিসিএমসি রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সারাফাত হোসেন। বক্তব্য রাখেন সহকারী শিক্ষক মো. মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে লক্ষ্মীপুর বাজার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী মো. তানভীর হোসেন, লিমা খাতুন; আব্দুল বারী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী মো. জিহানুল হক, সুমাইয়া আহমেদ বিসিএমসি পরিদর্শন অভিজ্ঞতা বিনিময় করেন। আলোচকরা কারিগরি শিক্ষার বিস্তারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সভায় কারিগরি শিক্ষার গুরুত্বের উপর একটি ডকুমেন্টারি উপস্থাপন করেন লেকচারার প্রকৌশলী মো. শামীম রেজা। শিক্ষার্থীদের ভালো ফলাফল কামনায় দোয়া মোনাজাত করেন বিসিএমসি কেন্দ্রীয় জামে মসজিদের খতীব ও পেশ ইমাম আলহাজ মুফতি মাওলানা মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠানে লক্ষ্মীপুর বাজার মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য মো. আব্দুর রাজ্জাক, মিনজিল, মো. বুলু লস্কর, লাল্টু শিকদার, সহকারী শিক্ষক জাহানারা খাতুন, মোস্তাফিজুর রহমান, এফ এন নুরুজ্জামান, অপূর্ব বিশ্বাস, সমীর বিশ্বাস ও সঞ্জিৎ কুমার বিশ্বাস; আব্দুল বারী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মীতল কুমার পাল ও উভয় প্রতিষ্ঠানের এসএসসি ফলপ্রার্থী দুই শতাধিক শিক্ষার্থী মতবিনিময় করেন।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বিসিএমসি সাহিত্য ও সাংস্কৃতিক ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক মো. শহিদুল আলম। এর আগে শিক্ষার্থীরা বিসিএমসি ফাউন্ডেশনভুক্ত প্রতিষ্ঠান বাংলাদেশ টেকনিক্যাল কলেজ ও বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় ঘুরে দেখেন।

বিসিএমসির নিজস্ব পরিবহনে শিক্ষার্থীদের মতবিনিময় সভায় যোগদান ও স্ব স্ব প্রতিষ্ঠানে পৌছে দেয়ার ব্যবস্থা করা হয়। অতিথিদের সম্মানে বিসিএমসি কর্তৃপক্ষ মধ্যাহ্নভোজের আয়োজন করে।