Blog

কারিগরি শিক্ষা বিস্তারে বিসিএমসি আয়োজিত মতবিনিময় সভায় কে আর আর মাধ্যমিক বিদ্যালয়, হরিদাসকাঠি বি জে মাধ্যমিক বিদ্যালয়, ওয়াজেদ আলী মাধ্যমিক বিদ্যালয়, পি টি ভি সুন্দরবন টেকনিক্যাল এন্ড ভোকেশনাল স্কুল ও হাসাদাহ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের অংশগ্রহণ

কারিগরি শিক্ষা বিস্তারের লক্ষ্যে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় আয়োজিত দুই মাসব্যাপি মতবিনিময়ে ১৫ মার্চ ২০১৮ বৃহস্পতিবারের সভায় খুলনা ও চুয়াডাঙ্গা জেলার ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষক ও এসএসসি/সমমান ফলপ্রার্থী শিক্ষার্থীরা অংশ নিয়েছেন। বিসিএমসি হল রুমে মতবিনিময় সভায় অংশগ্রহণ করে খুলনা জেলার পাইকগাছা উপজেলার কে আর আর মাধ্যমিক বিদ্যালয়, হরিদাসকাঠি বি জে মাধ্যমিক বিদ্যালয়, ওয়াজেদ আলী মাধ্যমিক বিদ্যালয়, পি টি ভি সুন্দরবন টেকনিক্যাল এন্ড ভোকেশনাল স্কুল ও চুয়াডাঙ্গা জেলার হাসাদাহ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়।

বিসিএমসি অধ্যক্ষ প্রকৌশলী এসএম রেজাউল কবীরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. আশরাফুল কবির। বিশেষ অতিথি ছিলেন কে আর আর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ আব্দুর রহমান, হরিদাসকাঠি বি জে মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহীদুল ইসলাম, ওয়াজেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুধারঞ্জন গায়ের, পি টি ভি সুন্দরবন টেকনিক্যাল এন্ড ভোকেশনাল স্কুলের সহকারী শিক্ষক লাভলু সরদার ও চুয়াডাঙ্গা জেলার হাসাদাহ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের ট্রেড ইন্সট্রাকটর মো. তারিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন বিসিএমসি রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সারাফাত হোসেন। শিক্ষার্থীদের মধ্যে হাসাদাহ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের নাফিস ফুয়াদ নাঈম, কে আর আর মাধ্যমিক বিদ্যালয়ের আব্দুর রহমান ও হরিদাসকাঠি বি জে মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পুজা রানী দে বক্তব্য রাখেন।

সভায় কারিগরি শিক্ষার গুরুত্বের উপর একটি ডকুমেন্টারি উপস্থাপন করেন লেকচারার প্রকৌশলী মো. শামীম রেজা। নেপালে বিমান দুর্ঘটনায় নিহতের স্মরণে ও শিক্ষার্থীদের ভালো ফলাফল কামনায় দোয়া মোনাজাত করেন বিসিএমসি কেন্দ্রীয় জামে মসজিদের খতীব ও পেশ ইমাম আলহাজ মুফতি মাওলানা মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠানে পাইকগাছা উপজেলার কে আর আর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আম্বিয়া খাতুন, সহকারী শিক্ষক শামছুন্নাহার, সহকারী শিক্ষক বিউটি রানী মন্ডল; হরিদাসকাঠি বি জে মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাছলিমা খাতুন, ওয়াজেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক তপন কুমার বিশ্বাস, পি টি ভি সুন্দরবন টেকনিক্যাল এন্ড ভোকেশনাল স্কুলের ট্রেড পরিদর্শক তাপস কুমার দেবনাথ ও চুয়াডাঙ্গা জেলার হাসাদাহ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মোমিন ও সহকারী শিক্ষক মো. জিয়াউর রহমানসহ দুইশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বিসিএমসি সাহিত্য ও সাংস্কৃতিক ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক মো. শহিদুল আলম। এরআগে শিক্ষার্থীরা বিসিএমসি ফাউন্ডেশনভুক্ত প্রতিষ্ঠান বাংলাদেশ টেকনিক্যাল কলেজ ও বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় ঘুরে দেখেন। এছাড়া বিসিএমসির নিজস্ব পরিবহনে শিক্ষার্থীদের মতবিনিময় সভায় যোগদান ও স্ব স্ব প্রতিষ্ঠানে পৌছে দেয়ার ব্যবস্থা করা হয়। বিসিএমসি কর্তৃপক্ষ অতিথিদের সম্মানে মধ্যহ্নভোজের ব্যবস্থা করেন।

মতবিনিময়কালে বক্তারা বলেন, অর্থনৈতিক ও প্রযুক্তির দিক দিয়ে দ্রুত অগ্রসরমান এদেশে প্রশিক্ষত জনগণের অভাব প্রকট।  এ থেকে পরিত্রাণে কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই।

উল্লেখ্য ২০২০ সালের মধ্যে দেশের মোট শিক্ষার্থীর ২০ শতাংশ কারিগরি শিক্ষায় অন্তর্ভুক্তিকরণের সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয় স্বপ্রণোদিত হয়ে এ কর্মসূচি বাস্তবয়ন করছে। যে সকল শিক্ষা প্রতিষ্ঠান কারিগরি শিক্ষা বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে আগ্রহ প্রকাশ করেছে বিসিএমসি তাদেরকেই এ কর্মসূচিতে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছে।